Which is better Quad-core or Octa-core?





কোয়াডকোর না অক্টাকোর ফোনে কোনটা ভালো?


প্রতিদিনই বাজারে আসছে নতুন নতুন ফোন। আর তাতেই থাকছে নিত্য নতুন ফিচারস। আর এই সব ফিচারস তবেই ভালো করে কাজ করবে যদি ফোনের প্রসেসর ভালো হয়। আর সেই কারণেই নতুন ফোন কেনার আগে সবার আগে দেখে নেওয়া প্রয়োজন ফোনের প্রসেসরটি।
আপনার ফোনে একটি কোয়াড কোর প্রসেসর রয়েছে আর আপনার বন্ধুর ফোনে রয়েছে অক্টাকোর প্রসেসর। এর মানেই কি আপনার বন্ধুর ফোন আপনার ফোনের থেকে ভালো? অথবা একটি অক্টাকোর প্রসেসরের ফোন বাড়িতে নিয়ে এসে ভাবলেন যে আপনার প্রসেসরই সেরা। কিন্তু আপনি কি যাবেন একটি কোয়াডকোর প্রসেসর অনেক সময় একটি অক্টাকোর প্রসেসরের থেকে ভালো কাজ করে? তাহলে নতুন ফোনের প্রসেসারটি ভালো না মন্দ তা বোঝার উপায় কী?
যেকোন প্রসেসর বাছাই করার সময় প্রধানত চারটি জিনিস মাথায় রাখা প্রয়োজন। তবে শুরুতেই এটা জেনে নেওয়া প্রয়োজন যে এই চারটি জিনিসের যেকোন একটি বা দুটি ভালো হলেই সেই প্রসেসর ভালো হয়ে যাবে না। কোন প্রসেসরকে ভালো হতে গেলে এই চারটি জিনিসের সঠিক সমন্বয় থাকা প্রয়োজন। আসুন বিস্তারিত দেখে নেওয়া যাক।
আর্কিটেকচার:
কোন প্রসেসর কেনার আগে প্রথম যে জিনিসটি দেখা প্রয়োজন তা হল প্রসেসরের আর্কিটেকচার। নতুন জমি কিনে বাড়ি করার আগে আপনি যেমন এক ইঞ্জিনিয়ারকে দিয়ে বাড়ির আর্কিটেকচার ডিজাইন করেন, ঠিক তেমনি নতুন প্রসেসার বানানোর আগে এক আর্কিটেকচার দিয়ে তার ডিজাইন করায় মোবাইল ফোন কোম্পানিগুলি। আর এই আর্কিটেকচার ডিজাইনের কাজ করে ARM নামে এক কোম্পানি। Cortex-A53, Cortex-A57, Cortex-A72 এই ধরনের নামের আলাদা আর্কিটেকচার থাকে আমাদের মোবাইল প্রসেসরে।

এবার জেনে নেওয়া যাক কীভাবে বুঝবেন একটি আর্কিটেকচার অন্যটার থেকে ভালো না মন্দ? উপায় খুবই সহজ। যে আর্কিটেকচারের শেষে নম্বর যত বড় সেই আর্কিটেকচার তত উন্নত ও ভালো।
টেকনোলজি:
একটি প্রসেসরের মধ্যে কয়েক লক্ষ্য ছোট ছোট ট্রানজিস্টর থাকে। আর এই ট্রানজিস্টর যত ছোট হবে সেই প্রসেসর ততই ভালো হবে। 14nm, 18nm এই ধরনেই একাধিক নম্বর দেখা যাই প্রসেসরে সাথে। এই নম্বর দিয়ে বোঝা যায় একটি ট্রানজিস্টর কতটা ছোট। আর এই নম্বরটি যত ছোট হবে সেই প্রসেসর ততই ভালো।
কোরের সংখ্যা:
এর পরে আসে সেই প্রসেসরে কোর কতগুলো আছে। ডুয়াল কোর অর্থাৎ দুটি কোর, কোয়াড কোর অর্থাৎ চারটি কোর, অক্টা কোর অর্থাৎ আটটি কোর, ডেকাকোর অর্থাৎ ১০টি কোর। এবার জানা প্রয়োজন শুধুমাত্র কোর বেশি হলেই সেই প্রসেসর ভালো হয় না। এর জন্য আগের দুটি শর্তও ভালো হতে হবে। যেমন ধরুন একটি অক্টাকোর প্রসেসরে পুরোনো আর্কিটেকচার আর বড় ট্রানজিস্টর ব্যবহার হলে সেই প্রসেসরের থেকে একটি কোয়াডকোর লেটেস্ট আর্কিটেকচার ও ছোট টেকলোলজির প্রসেসর অনেক ভালো হবে।
ফ্রিকোয়েন্সি:
প্রসেসরের সাথেই 1GHz বা 2.4GHz নম্বর থাকে। এই শব্দের অর্থ কী? সব প্রসেসরের সাথেই একটি ঘড়ি লাগানো থাকে। আর এই স্পিডকে বলা হয় ক্লক স্পিড। যেমন ধরুন একটি 1GHz প্রসেসার এক সেকেন্ডে ১০ কোটি বার কাজ করতে পারে। আর তাই এই স্পিড যত বেশি হবে ততই ভালো হবে সেই প্রসেসর। কিন্তু আবারও এর জন্য আগের তিনটি শর্তও পুরণ করতে হবে সেই প্রসেসারকে।
সূত্র: বিডিটাইমস৩৬৫

No comments

Powered by Blogger.