নিজস্ব অপারেটিং সিস্টেম আনছে হুয়াওয়ে!



বৈশ্বিক হ্যান্ডসেট বাজারে অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম (ওএস) চালিত স্মার্টফোন দিয়ে ব্যবসা করছে চীনভিত্তিক হুয়াওয়ে টেকনোলজিস লিমিটেড। মার্কিন প্রযুক্তি নির্ভরশীলতা কমাতে এবার নিজস্ব ওএস তৈরি করছে প্রতিষ্ঠানটি। খবর সাউথ চায়না মর্নিং পোস্ট
বিশ্বের সবচেয়ে বৃহৎ টেলিযোগাযোগ সরঞ্জাম নির্মাতা হুয়াওয়ে। যুক্তরাষ্ট্রের রফতানি নিষেধাজ্ঞা অমান্য করে এ প্রতিষ্ঠান ইরানে তথ্যপ্রযুক্তি পণ্য রফতানি করেছে কিনা, তা খতিয়ে দেখতে তদন্ত শুরু করেছে মার্কিন বিচার বিভাগ। এরই অংশ হিসেবে নিজস্ব ওএস বানাতে জোর দিচ্ছে প্রতিষ্ঠানটি। কারণ বাণিজ্য নিষেধাজ্ঞা আরোপ করলে মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর সরঞ্জাম এবং সফটওয়্যার সরবরাহ বন্ধ হয়ে যাবে, যা প্রতিষ্ঠানটির ব্যবসায় বড় ধরনের প্রভাব ফেলবে। আগাম সতর্কতার অংশ হিসেবে নিজস্ব ওএস বানাচ্ছে হুয়াওয়ে।
সম্প্রতি নেটওয়ার্ক সরঞ্জাম নির্মাতা চীনা প্রতিষ্ঠান জেডটিইর ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে মার্কিন বাণিজ্য বিভাগ। এ ধরনের নিষেধাজ্ঞার ফলে যাতে ব্যবসায় বড় ধরনের প্রভাব না পড়ে, সে লক্ষ্যে নিজস্ব অপারেটিং সিস্টেম নিয়ে কাজ করছে হুয়াওয়ে।
২০১২ সালে প্রথম হুয়াওয়ে এবং জেডটিইর বিরুদ্ধে তদন্তে নামে যুক্তরাষ্ট্র। ওই সময়ই স্মার্টফোনের জন্য নিজস্ব অপারেটিং সিস্টেম উন্নয়নের কাজ শুরু করে হুয়াওয়ে। ট্যাবলেট এবং পারসোনাল কম্পিউটারের (পিসি) জন্য এরই মধ্যে ওএস উন্নয়ন এবং ব্যবহারও শুরু করেছে প্রতিষ্ঠানটি।
হুয়াওয়ের বিরুদ্ধে তদন্ত সম্পর্কে বিস্তারিত তথ্য জানা যায়নি। তবে চুক্তির শর্ত ভেঙে চীনা প্রতিষ্ঠানটি ইরান ও উত্তর কোরিয়ায় পণ্য রফতানি করেছে কিনা, তা নিয়ে তদন্ত শুরু করেছে মার্কিন বাণিজ্য ও ট্রেজারি বিভাগ। এছাড়া হুয়াওয়ে এবং জেডটিইর মতো চীনা প্রতিষ্ঠানগুলোকে মার্কিন জাতীয় নিরাপত্তার জন্য বড় ধরনের হুমকি মনে করা হচ্ছে। এসব প্রতিষ্ঠানের বিরুদ্ধে মার্কিন বহুজাতিক প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর গুরুত্বপূর্ণ তথ্য চীন সরকারের কাছে হস্তান্তরের অভিযোগ করা হয়েছে।
গার্টনারের তথ্যমতে, গুগলের অ্যান্ড্রয়েড এবং অ্যাপলের আইওএস মোবাইল ডিভাইস অপারেটিং সিস্টেম খাতে দ্বৈত আধিপত্য বিস্তার করে আছে। বিশ্বব্যাপী ব্যবহূত মোবাইল ডিভাইসের ৯৯ দশমিক ৯ শতাংশেই ব্যবহার হচ্ছে এ দুই ওএস।
সাইথ চায়না মর্নিং পোস্টের প্রতিবেদন অনুযায়ী, হুয়াওয়ের প্রতিষ্ঠাতা রেন ঝেংফেই বেশ আগেই নিজস্ব অপারেটিং সিস্টেম উন্নয়নের পরিকল্পনা নিয়েছিলেন। সে অনুযায়ী কাজও শুরু করেছিলেন তিনি। প্রতিষ্ঠাতার পরিকল্পনা বাস্তবায়নের চেষ্টা অব্যাহত রেখেছে হুয়াওয়ে। যেকোনো পরিস্থিতিতে ব্যবসায় ঝুঁকি এড়ানোর জন্য নিজস্ব ওএস বানাতে বিনিয়োগের পরিকল্পনাও নিয়েছে প্রতিষ্ঠানটি।
হুয়াওয়ে তাদের হ্যান্ডসেটে অ্যান্ড্রয়েডের ওপর ভিত্তি করে তৈরি ইএমইউআই ওএস ব্যবহার করে আসছে। তবে সম্পূর্ণ নতুন অপারেটিং সিস্টেম তৈরির জন্য এরই মধ্যে একাধিক অভিজ্ঞ কর্মকর্তাও নিয়োগ করেছে প্রতিষ্ঠানটি।
ব্ল্যাকবেরি ও নকিয়ার মতো ডিভাইস নির্মাতা এর আগে নিজস্ব অপারেটিং সিস্টেম দিয়ে অ্যান্ড্রয়েড এবং আইওএসের সঙ্গে প্রতিযোগিতায় টিকতে পারেনি, সেখানে হুয়াওয়ের এমন সিদ্ধান্ত ঝুঁকিপূর্ণ বলে বিবেচনা করা হচ্ছে। ডিভাইসে নিজেদের ওএস ব্যবহার শুরু করলে গ্রাহকদের জন্য অ্যাপ কমে যাবে, যা ব্যবসায় ক্ষতির কারণ হতে পারে।
গুগল গত কয়েক বছরে অ্যান্ড্রয়েড ওএসের ওপর নিয়ন্ত্রণ বাড়িয়েছে। ফলে হুয়াওয়ের অ্যান্ড্রয়েডভিত্তিক ডিভাইস উৎপাদন বাধাগ্রস্ত হচ্ছে। তবে নিজস্ব অপারেটিং সিস্টেম বানানো হলে প্রতিষ্ঠানটির সে সীমাবদ্ধতা থাকবে না বলে মনে করা হচ্ছে।
বৈশ্বিক ডিভাইস বাজারে ক্রমান্বয়ে আধিপত্য বাড়ছে হুয়াওয়ের। নতুন অপারেটিং সিস্টেম প্রতিষ্ঠানটির ব্যবসায় তেমন প্রভাব ফেলবে না বলে আশা করা হচ্ছে। নতুন অপারেটিং সিস্টেম নিয়ে হুয়াওয়ের পরিকল্পনা যুক্তরাষ্ট্রের সঙ্গে প্রতিষ্ঠানটির বাণিজ্য সম্পর্কের ওপর নির্ভর করছে।
খবর বণিক বার্তা।

No comments

Powered by Blogger.